Advertisement

Frequently Asked Questions (FAQ) about Vocational course of IDB-BISEW

Frequently Asked Questions (FAQ) about Vocational course of IDB-BISEW Assalamu Alaikum
Dear viewer, we have collect most of all frequently asked questions (FAQ) about Vocational course of IDB-BISEW. if you watch this video carefully you can find out many many answer of your question about idb. such as:

১. IDB-BISEW কি?
Islamic Development Bank-Bangladesh Islamic Solidarity Educational Wakf (IDB-BISEW) বাংলাদেশ সরকার ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরব-এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত। IDB-BISEW বাংলাদেশের সুবিধাবঞ্চিত মেধাবী মুসলমান যুবসমাজের শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের লক্ষে কাজ করে থাকে।


2. IDB-BISEW Vocational Training Project কী?


IDB-BISEW বাংলাদেশের সুবিধাবঞ্চিত মুসলমান যুবসমাজকে মানব সম্পদে রূপান্তর করার জন্য এই বিশেষ প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় যোগ্য প্রার্থীদেরকে নির্দিষ্ট কিছু ট্রেডে ভোকেশনাল ট্রেনিং প্রদানের মাধ্যমে উচ্চ দক্ষতাসম্পন্ন জনশক্তিতে পরিণত করা হবে, যাতে তারা আর্থিকভাবে সাবলম্বী হওয়ার মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। উল্লেখ্য, এই পর্যন্ত ১০টি রাউন্ডে ৭৫৮ জন শিক্ষার্থী সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেছে, যাদের অধিকাংশই দেশবিদেশে বিভিন্ন কারিগরি পেশায় নিয়োজিত আছে।


৩. কি কি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হবে?


এই প্রকল্পের আওতায় নিম্নলিখিত ট্রেডসমূহে প্রশিক্ষণ প্রদান করা হবে-


ট্রেডের নাম


১ ইলেকট্রিক্যাল ওয়ার্কস
২ ইলেকট্রনিক্স
৩ মেশিনিস্ট
৪ রিফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং
৫ ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন


মেয়াদ ৬ মাস





৪. কিভাবে আবেদন করতে হবে?
IDB-BISEW Vocational Training Scholarship এ অনলাইনে এই লিংকের মাধ্যমে আবেদন করা যাবে অথবা www.idb-bisew.org থেকে Vocational Training এর জন্য নির্দিষ্ট আবেদনপত্র ডাউনলোড করে তা সঠিক ভাবে পূরন করে IDB-BISEW এর ঠিকানায় পাঠাতে হবে।


৫. এই scholarship এর আওতায় কি কি সুবিধা থাকবে?


এ প্রকল্পে প্রশিক্ষণের সমস্ত ব্যয় IDB-BISEW বহন করবে। এছাড়াও প্রশিক্ষণ চলাকালীন সময়ে প্রতি প্রশিক্ষণার্থীর থাকা-খাওয়ার যাবতীয় ব্যয় বহন করা হবে এবং হাত খরচ হিসেবে প্রত্যেক শিক্ষার্থীকে মাসিক ৫০০ টাকা প্রদান করা হবে।


৬. কারা Scholarship এর জন্য আবেদন করতে পারবে?


অষ্টম শ্রেণী অথবা এসএসসি/দাখিল পাসের পর যারা আর্থিক সমস্যার জন্য পড়াশোনা চালিয়ে যেতে অসমর্থ, শুধুমাত্র সেইসব মুসলমান প্রার্থীগণ। আবেদন করতে পারবে। বয়সসীমা ১৮ বছর থেকে ২৬ বছর পর্যন্ত।


৭. কিভাবে প্রার্থী নির্বাচন করা হবে?


লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে মেধানুসারে প্রার্থী নির্বাচন করা হবে।


৮. লিখিত ও মৌখিক পরীক্ষা কোথায় অনুষ্ঠিত হবে?


লিখিত ও মৌখিক পরীক্ষা ঢাকায় অনুষ্ঠিত হবে।


৯. প্রশিক্ষণ কোথায় দেয়া হবে?


ঢাকা এবং ফরিদপুর এ অবস্থিত মনোনীত সেরা ভোকেশনাল ট্রেনিং সেন্টারসমূহে প্রশিক্ষণ দেয়া হবে ।


১০. প্রশিক্ষণ কোন সময় হবে?


প্রশিক্ষণের সময় সকাল ৮.০০ থেকে বেলা ১.০০ অথবা বেলা ২.০০ থেকে সন্ধ্যা ৭.০০। সপ্তাহে ৬ দিন ক্লাস অনুষ্ঠিত হয় ৫ ঘন্টা করে।


১১. প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের ব্যাপারে কোন সহযোগিতা করা হয় কি?


প্রশিক্ষণশেষে কৃতকার্য শিক্ষার্থীদের স্ব-স্ব ক্ষেত্রে দেশে ও বিদেশে কর্মসংস্থানের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হবে। এ লক্ষে IDB-BISEW এর Placement Cell সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে।


১২. এ প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য আর কোথায় পাওয়া যাবে?


এ প্রকল্পের বিস্তারিত তথ্য www.idb-bisew.org এ পাওয়া যাবে।



#Vocational #Question #answer #IDB-BISEW

faq,vocational,idb-bisew,isdb-bisew,idb,vocational training project,free asked questions,nessary answer of some vocational training project,idb-bisew vocational training project,

Post a Comment

0 Comments